Search Engine Optimization Bangla

Search Engine Optimization Bangla

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বাংলা একটি কমপ্লিট গাইড লাইন যারা বাংলায় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসিও শিখতে চান।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) হল ইন্টারনেটের সবচেয়ে শক্তিশালী ডিজিটাল মার্কেটিং টুল। এটি বিক্রির পাশাপাশি ট্রাফিক তৈরি করতে পারে। প্রতিদিন হাজার হাজার মানুষ গুগলে তাদের ওয়েবসাইটের র‍্যাঙ্কিং পেতে কাজ করছে। এই নিবন্ধে, আমি দেখিয়েছি কিভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে হয়। এটি নতুনদের জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা।

আগে দেখা যাক একটি সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে ঃ

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে

স্বাভাবিকভাবেই, মানুষ সার্চ ইঞ্জিনগুলিতে কিছু তথ্য অনুসন্ধান করে। সার্চ ইঞ্জিন প্রতিটি SERP (সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজ) এ 10 টি সেরা ফলাফল দেখায়।

এখন প্রশ্ন হল কিভাবে একটি সার্চ ইঞ্জিন সেরা ফলাফল খুঁজে পায়।

প্রতিটি সার্চ ইঞ্জিনের তিনটি প্রাথমিক কাজ রয়েছে:

  • ক্রাউলিং
  • ইনডেক্সিং
  • র‍্যাঙ্কিং

ক্রাউলিং

ক্রাউলিং একটি আবিষ্কার প্রক্রিয়। সার্চ ইঞ্জিন তাদের রোবট পাঠায় নতুন এবং আপডেট করা কন্টেন্ট খুঁজতে। বিষয়বস্তু একটি নিবন্ধ, ছবি, ভিডিও, পিডিএফ, অ্যানিমেশন ইত্যাদি হতে পারে।

ইনডেক্সিং

প্রতিটি সার্চ ইঞ্জিনের একটি খুব বড় ডাটাবেস থাকে যেখানে তারা ইন্টারনেটে যে বিষয়বস্তু খুঁজে পায় তার সমস্ত তথ্য রাখে। একে ইনডেক্সিং বলা হয়।

র‍্যাঙ্কিং

যখন অনুসন্ধানকারীরা সার্চ ইঞ্জিনগুলিতে এক টুকরো তথ্যের জন্য অনুসন্ধান করে, তখন তারা অনুসন্ধানকারীদের সেরা প্রাসঙ্গিক ফলাফল প্রদান করে। প্রাসঙ্গিকতার দ্বারা অনুসন্ধানের ফলাফলের এই ক্রমটি র‍্যাঙ্কিং বলা হয়। সাধারণভাবে, আমরা বলতে পারি যে  সর্বচ্চ মানের ওয়েবপৃষ্ঠাটি সার্চ ইঞ্জিনের জন্য আরও প্রাসঙ্গিক এবং বিশ্বাসযোগ্য।

এসইও কি

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনি SERP এর ১ম পৃষ্ঠায় আপনার কীওয়ার্ড এর র‍্যাঙ্কিং পেতে পারেন। 

যখন অনুসন্ধানকারীরা যেকোনো তথ্যের জন্য অনুসন্ধান করে, অনুসন্ধান ইঞ্জিনগুলি তার SERP- এ সবচেয়ে প্রাসঙ্গিক ফলাফল দেখায়। ওয়েবপেজটিকে সবচেয়ে প্রাসঙ্গিক করে তোলাকে বলা হয় এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন)

SEO হল আপনার অনলাইন বিষয়বস্তুকে অপ্টিমাইজ করার প্রক্রিয়া যাতে সার্চ ইঞ্জিনগুলি তাদের SERP- এর ১ ম পৃষ্ঠায় দেখাতে পছন্দ করে।

আপনার ওয়েবসাইট টি এসইও কেন করবেন?

প্রতি সেকেন্ডে ৬০ টি ব্লগ পোস্ট অনলাইনে প্রকাশ হচ্ছে। তার মানে একদিনে ৫ মিলিয়নেরও বেশি। আপনি যদি ব্লগিং বা অনলাইন ব্যবসায় সফল হতে চান, তাহলে আপনাকে আপনার ওয়েবসাইটের জন্য SEO করতে হবে। আসুন দেখি এসইও থেকে আপনি কি পেতে পারেন:

  • আপনি আরো organic ট্রাফিক পেতে পারেন
  • সহজেই আপনি আপনার target traffic এর কাছে পৌঁছাতে পারেন
  • আপনি organic ট্রাফিক পাচ্ছেন বলে sales conversion এর হার বেশি
  • আপনার বিজ্ঞাপনে অর্থ ব্যয় করার দরকার নেই
  • যখন আপনার কীওয়ার্ডগুলি সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় স্থান পায় তখন এটি আরও বিশ্বস্ত হয়ে ওঠে।
  • এটি আপনাকে ব্র্যান্ড ইমেজ দিতে পারে কারণ আপনার কীওয়ার্ডগুলি সার্চ ইঞ্জিনের ১ম পৃষ্ঠায় স্থান পেয়েছে
  • SEO আপনার ওয়েবসাইটের বিশ্বাসযোগ্যতা এবং কর্তৃত্বকে বাড়িয়ে তুলতে পারে।
  • এটি ব্যবহারকারীর অভিজ্ঞতাকে উন্নত করে তুলতে পারে।

 

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কিভাবে করবেন?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও প্রযুক্তিগত কাজ। এটা খুব কঠিন নয়। আপনি নিজের ওয়েবসাইটের এসইও করতে পারেন অথবা এসইও শেখার পর আপনি একজন এসইও বিশেষজ্ঞ বা এসইও পেশাদার হতে পারেন। এই নিবন্ধে, আমি আপনাকে এসইও এর সমস্ত ধাপ দেখাব যাতে আপনি এসইও শিখতে পারেন এবং এসইও বিশেষজ্ঞ হতে পারেন।

আমরা SEO কে তিনটি প্রধান ভাগে ভাগ করতে পারি:

  • On-page SEO
  • Technical SEO
  • Off-page SEO

On page SEO

এটি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের একটি গুরুত্বপূর্ণ অংশ। অন-পেজ এসইও এর মাধ্যমে ভিজিটররা একটি ভাল অভিজ্ঞতা পেতে পারে। এটি সার্চ ইঞ্জিন এবং ব্যবহারকারীদের জন্য ওয়েবপেজ কন্টেন্ট অপ্টিমাইজ করে। অন-পেজ এসইওতে শিরোনাম ট্যাগ, কন্টেন্ট, অভ্যন্তরীণ লিঙ্ক, ইউআরএল, মেটা বর্ণনা ইত্যাদি অপ্টিমাইজ করা হয়।

 

অনপেজ এসইও কিভাবে করবেন?

অন-পেজ এসইওর জন্য, আপনাকে আপনার শিরোনাম, কন্টেন্ট, মেটা বর্ণনা, ইউআরএল এবং অভ্যন্তরীণ লিঙ্কগুলি অপ্টিমাইজ করতে হবে। ওয়েবসাইট অপ্টিমাইজ করার জন্য আপনাকে নিম্নলিখিত পয়েন্টগুলিতে কাজ করতে হবে:

 

  • Keywords Research
  • Unique and informative content
  • Content decoration
  • Optimizing URL
  • Develop proper internal linking
  • Optimize Meta description

 

Keywords Research

এটি অন-পেজ এসইওর অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। কারন, সঠিক কীওয়ার্ড রিসার্চ ছাড়া, আপনার অন্যান্য অন-পেজ এসইও কাজগুলি ভুল পথে যেতে পারে।

উদাহরণ: আপনার ওয়েবসাইট বাড়ির উন্নতি সম্পর্কে। আপনি কাস্টম রান্নাঘর নকশা সম্পর্কে একটি ব্লগ লিখছেন। এখানে আপনি “কাস্টম কিচেন ডিজাইন – স্টেপ বাই স্টেপ গাইড” কীওয়ার্ডটি বেছে নিয়েছেন এবং আপনার অনন্য নিবন্ধটি প্রকাশ করার পর আপনি SERP এর ১ম পৃষ্ঠায় র‍্যার্ঙ্কিং পাবেন। কিন্তু অনুসন্ধানকারীরা কখনই গুগলে এই কীওয়ার্ড সার্চ করেন না। সুতরাং, এই কীওয়ার্ড ব্যবহার করে আপনি কখনই কোন ট্রাফিক পাবেন না। আপনার কোন ট্র্যাফিক না থাকলে এবং আপনার কীওয়ার্ডগুলি 1 নম্বর অবস্থানে থাকলে কোন মূল্য নেই।

 

আপনাকে এমন কীওয়ার্ড খুঁজে বের করতে হবে যার কিছু সার্চ মান আছে এবং প্রতিযোগিতায় কম। কীওয়ার্ড রিসার্চ হল সঠিক কীওয়ার্ড খুঁজে বের করার একমাত্র এবং একমাত্র উপায় যার কিছু সার্চ মান এবং কম প্রতিযোগিতা রয়েছে।

কীওয়ার্ড রিসার্চের জন্য অনেক টুলস আছে, কিওয়ার্ড রিসার্চের জন্য ফলো করা সবচেয়ে বেশি টুলস:

 

  1. Ahrefs
  2. Moz
  3. Semrush
  4. Keywords Everywhere
  5. Ubersuggest

 

উপরের tools ব্যবহার করে আপনি কীওয়ার্ড, তাদের অনুসন্ধান মান, প্রতিযোগীদের কর্তৃত্ব, প্রতিযোগীদের ব্যাকলিংক ইত্যাদি পাবেন।

 

Unique and Informative Content

বলা হয় কন্টেন্ট হল ইন্টারনেট এর রাজা। যখন মানুষ সার্চ ইঞ্জিনে কিছু সার্চ করে, সার্চ ইঞ্জিন তাদের সেরা ফলাফল দেখাতে চায়। সুতরাং, যদি আপনার কন্টেন্ট অনুলিপি করা হয় বা চুরি করা হয়, সার্চ ইঞ্জিনগুলি কখনই আপনার বিষয়বস্তু পছন্দ করবে না এবং আপনার ব্লগ বা কীওয়ার্ডগুলি কখনই সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় স্থান পাবে না।

 

Example:

ভাত রান্নার জন্য মাত্র 4-5 টি রেসিপি আছে। সমস্ত রেসিপি সারা বিশ্বে একই। কিন্তু এমন হাজার হাজার ব্লগ আছে যেখানে ভাত রান্নার রেসিপি নিবন্ধ আছে। এই নিবন্ধগুলিতে তাদের লেখার কৌশল ভিন্ন। খুব কম ভাত রান্নার রেসিপি থাকায় সব তথ্য একই হতে পারে, কিন্তু ইউনিক লেখার কৌশলগুলির কারণে, সার্চ ইঞ্জিনগুলি তাদের SERP তে সেই নিবন্ধগুলি দেখায়।

 

আপনার কন্টেন্টটি যথেষ্ট তথ্যবহুল হওয়া উচিত যাতে ট্রাফিক আপনার ব্লগ পড়ে নিজের নলেজ বাড়াতে পারে।

যখন ট্রাফিক ইউনিক এবং তথ্যপূর্ণ বিষয়বস্তু খুঁজে পায়, তারা ব্লগ পড়তে সময় ব্যয় করবে। সার্চ ইঞ্জিন সবসময় বিষয়বস্তুর মান এবং ট্রাফিকের আচরণকে অগ্রাধিকার দেয়। যদি তারা দেখে যে ট্রাফিক তাদের সময় কন্টেন্ট এ ব্যয় করছে, তাহলে সার্চ ইঞ্জিনগুলি তাদের বিষয়বস্তু তাদের SERP- এ দেখানোর জন্য বেশি অগ্রাধিকার দেবে।

 

Content Decoration

অন পেজ অপ্টিমাইজেশনে কন্টেন্ট সাজানো একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যখন ট্রাফিক ব্লগে কিছু লিখিত নথি খুঁজে পায়, কিছু সময় পরে, তারা এটি উপভোগ করবে না।

 

আপনি কিছু প্রাসঙ্গিগ ছবি, ইনফোগ্রাফিক, অডিও এবং ভিডিও ফাইল দিয়ে আপনার কন্টেন্ট সাজাতে পারেন। যখন আপনার ভিসিটর প্রাসঙ্গিগ ছবি, ইনফোগ্রাফিক, অডিও এবং ভিডিও কন্টেন্ট পাবে তখন তারা আপনার সাইট এ বেশি সময় ব্যয় করবে।

 

যখন ট্রাফিক আপনার ব্লগে বেশি সময় ব্যয় করে, তখন সার্চ ইঞ্জিন তাদের SERP- এ র‍্যাঙ্কিং দিতে বেশি অগ্রাধিকার দেবে।

Optimizing URL

ইউআরএল অপ্টিমাইজ করা অন-পেজ এসইওর আরেকটি গুরুত্বপূর্ণ অংশ। অনেক ধরনের ইউআরএল আছে যা আপনি ইন্টারনেটে দেখতে পারেন। সমস্ত ইউআরএল অপটিমাইজড নয় এবং এসইওর জন্যও ভালো না। URL সর্বদা সংক্ষিপ্ত আকারে থাকা উচিত এবং প্রাথমিক কীওয়ার্ড থাকা উচিত।

 

Example:

যদি আপনার ওয়েবসাইট একটি ব্লগ বা ই-কমার্স ওয়েবসাইট হয়, তাহলে আপনার URL- এ ফোকাস কীওয়ার্ড থাকা উচিত। যখন কীওয়ার্ডগুলি long tail হয়, সেক্ষেত্রে আপনি শুধুমাত্র প্রাথমিক কীওয়ার্ডগুলি URL এ নিতে পারেন।

যদি আপনার ওয়েবসাইট একটি নিউজ ওয়েবসাইট হয়, সেক্ষেত্রে আপনি আপনার URL- এ নিবন্ধ/সংবাদ প্রকাশের তারিখ যোগ করতে পারেন। কিন্তু যদি আপনি URL- এ প্রকাশনার তারিখ ব্যবহার না করেন, তাহলে এটি SEO এর জন্য কোন সমস্যা হবে না।

 

Develop Internal Linking

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনে অভ্যন্তরীণ সংযোগ (ইন্টারনাল লিঙ্ক) একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অভ্যন্তরীণ সংযোগ বা ইন্টারনাল লিঙ্ক স্থাপন একটি কৌশল। যদি আপনি কৌশলটি জানেন, আপনার সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের কাজ সহজ হবে। কিন্তু, যদি আপনি অভ্যন্তরীণ লিঙ্ক-বিল্ডিং কৌশল না জানেন, তাহলে SEO কাজ আপনার জন্য কঠিন হবে।

 

অভ্যন্তরীণ সংযোগ বা ইন্টারনাল লিঙ্ক স্থাপনের জন্য আপনি নীচের কৌশলগুলি অনুসরণ করতে পারেন:

 

  • Build both way links
  • The link between the related articles.
  • Always take link juice from high authority to low authority, but the category must be the same.
  • Always make linking with your home page.

Optimized Meta Description

মেটা বর্ণনা হল আপনার বিষয়বস্তুর সংক্ষিপ্ত বিবরণ। এখানে আপনার ব্লগ বা ইকমার্স পণ্য বা ব্যবসার বর্ণনা দেওয়া উচিত। মেটা বর্ণনা 150 কেরেক্টার এর মধ্যে হওয়া উচিত। এটিতে আপনার ফোকাস কীওয়ার্ড এবং যদি সম্ভব হয় তবে সেকেন্ডারি কীওয়ার্ডও থাকা উচিত।

 

Technical SEO

টেকনিক্যাল এসইও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং এটি সার্চ ইঞ্জিনের ১ম পৃষ্ঠায় কীওয়ার্ডের র‍্যাঙ্ক পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

কোর ওয়েব ভাইটাল গুগলের একটি উদ্যোগ। গুগল ওয়েবসাইট ব্যবহারকারীর অভিজ্ঞতা বা UX এর জন্য কিছু বিষয়কে গুরুত্বপূর্ণ মনে করে।

 

ওয়েবসাইটের র‍্যাঙ্কিংয়ের জন্য গুগল শত শত র‍্যাঙ্কিং ফ্যাক্টর বিবেচনা করে। কোর ওয়েব ভাইটাল হল সেই শত শত র‍্যাঙ্কিং ফ্যাক্টরগুলির মধ্যে একটি যা গুগল 2021 সাল থেকে খুব গুরুত্বপূর্ণ মনে করে।

 

গুগল কোর ওয়েব ভাইটাল এ অন্তর্ভুক্ত অনেকগুলি কারণ, যেমনঃ

 

  • largest contentful paint,
  • first input delay,
  • cumulative layout shift.

Largest Contentful Paint

এটি আপনার ওয়েবপেজের লোডের গতি পরিমাপ করে। আপনি যদি একটি মানসম্মত ব্যবহারকারীর অভিজ্ঞতা দিতে চান, আপনার ওয়েবসাইট 2.5 সেকেন্ডের মধ্যে সঞ্চালন করা উচিত। যদি আপনার ওয়েবপেজ 2.5 সেকেন্ডের মধ্যে লোড না হয়, তাহলে আপনার ওয়েবসাইটের LCP (সবচেয়ে বড় বিষয়বস্তুযুক্ত পেইন্ট) -এ উন্নতি প্রয়োজন। যখন আপনার ওয়েবসাইট বা ওয়েবপৃষ্ঠা লোড করার জন্য 4 সেকেন্ড এর বেশি প্রয়োজন, তার মানে আপনার LCP (সবচেয়ে বড় বিষয়বস্তুযুক্ত পেইন্ট) এর অবস্থা খুব খারাপ।

 

First Input Delay

গুগল অনুসারে, প্রথম ইনপুট ডিলে বা এফআইডি মানে যখন কোনও ব্যবহারকারী বা দর্শনার্থী প্রথম ওয়েবসাইটের সাথে ইন্টারঅ্যাক্ট করে (যখন তারা একটি লিঙ্কে ক্লিক করে, একটি বোতামে ট্যাপ করে, ইত্যাদি) যখন ব্রাউজার সেই ইন্টারঅ্যাক্ট সাড়া দেয়। এই পরিমাপ ব্যবহারকারী প্রথম ক্লিক করে যে কোনও ইন্টারেক্টিভ উপাদান থেকে নেওয়া হয়। এটি এমন পৃষ্ঠাগুলিতে গুরুত্বপূর্ণ যেখানে ব্যবহারকারীর কিছু করা দরকার কারণ এটি যখন পৃষ্ঠাটি সম্পূর্ণ ইন্টারেক্টিভ হয়ে ওঠে।

 

মানসম্মত ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য আপনার ওয়েবসাইট FID স্কোর 100 MS (মিলিসেকেন্ড) এর মধ্যে হওয়া উচিত।

 

Cumulative Layout Shift

ক্রমবর্ধমান বিন্যাস শিফট দৃশ্যমান স্থিতিশীলতা পরিমাপ করে। যদি আপনার ওয়েবসাইটের CLS স্কোর 0.1 বা তার কম হয়, তার মানে আপনার ওয়েবসাইট ভাল পারফর্ম করছে এবং এটি ব্যবহারকারী বান্ধব।

 

আপনাকে টেকনিক্যাল এসইও এবং কোর ওয়েব ভাইটাল এর জন্য নিম্নলিখিতগুলি করতে হবে:

 

  • Improve website load speed
  • Make the website mobile friendly
  • Image optimization
  • Structured data
  • Generate XML sitemap
  • Generate Robots.txt file
  • Connect with Google Search Console

Improve Website Load Speed

ওয়েবসাইট লোড স্পিড টেকনিক্যাল এসইওর একটি গুরুত্বপূর্ণ অংশ। যদি আপনার ওয়েবসাইটে খুব ভালো কন্টেন্ট থাকে এবং আপনার অন্যান্য অপটিমাইজিং কাজগুলো ভালোভাবে হয়, কিন্তু লোডের গতি ধীর হয়, তাহলে আপনি র‍্যাঙ্কিং পেতে পারেন না এবং আপনি SERP- এ কীওয়ার্ড র‍্যাঙ্কিং হারাবেন।

 

কিভাবে ওয়েবসাইটের লোড স্পীড উন্নত করা যায়?

 

আপনি আপনার ওয়েবসাইট লোড স্পিড উন্নত করতে নিচের পয়েন্টগুলো অনুসরণ করতে পারেন:

 

  • Reduce JS files as much as you can
  • Remove unwanted CSS files
  • Compress all your image files
  • Reduce images size
  • Remove all 404 URLs
  • Remove all 301 redirects

উপরের সমস্ত ধাপ আপনাকে ওয়েবসাইট এর লোডের গতি বাড়াতে সাহায্য করবে।

 

Make the Website Mobile Friendly

2020 সালে মোট অনুসন্ধানের 65% মোবাইল থেকে আসছে। মোবাইল-বান্ধব ওয়েবসাইট ছাড়া, আপনি কখনই SERP- এ র‍্যাঙ্কিং পাবেন না। একটি ওয়েবসাইট মোবাইল বান্ধব বানানো ওয়ার্ডপ্রেস সাইটের জন্য খুব কঠিন নয়। স্বাভাবিকভাবেই, ওয়ার্ডপ্রেস থিমের নতুন সংস্করণ মোবাইল-বান্ধব। যদি আপনি দেখতে পান যে আপনার থিম মোবাইল সমর্থন করছে না, তাহলে আপনার সাইটে AMP প্লাগইনটি ইনস্টল করুন। AMP প্লাগইন আপনার ওয়েবসাইটকে একটি মোবাইল সংস্করণে রূপান্তর করবে।

 

Image Optimization

ইমেজ অপটিমাইজেশন আপনার সামগ্রিক সাইটের কর্মক্ষমতা উন্নত করতে পারে। আপনি আপনার ছবিগুলি অপ্টিমাইজ করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন।

  • আপনার সমস্ত ইমেজ এর জন্য একটি নির্দিষ্ট সাইজ বা আকার ব্যবহার করুন
  • প্রতিটি ছবির শিরোনাম দিন এবং এটি পোস্টের শিরোনামের সাথে মিল রেখে দেয়া উচিত
  • আপনার ছবিতে ট্যাগ ব্যবহার করুন
  • একটি সঠিক Alt প্রদান করুন যা আপনার ছবি সম্পর্কে বলতে পারে
  • আপনার ছবির ক্যাপশন দিন
  • আপনার পোস্টের ইউআরএলটি আপনার ছবিতে insert করুন, যাতে কেউ যখন ছবিতে ক্লিক করে, তা পোস্টে চলে যায়
  • যদি আপনার ওয়েবসাইট একটি ব্লগ হয় তাহলে আপনার JPG ফরম্যাটের ছবি ব্যবহার করা উচিত
  • ইমেজ কম্প্রেস করার জন্য আপনি ইমেজ কম্প্রেসার প্লাগইন ব্যবহার করতে পারেন

উপরের সমস্ত পদক্ষেপ আপনার সামগ্রিক সাইটের পারফরম্যান্স, সিটিআর এবং লোড স্পিড উন্নত করবে।

Structured Data

 

স্ট্রাকচার্ড ডেটা হল ডেটার একটি মডেল যা আপনার পোস্ট বা বিষয়বস্তু বর্ণনা করে। এটা বোঝা সহজ এবং সুসংগঠিত। যে কোনও মানুষ এবং রোবট এই কাঠামোগত ডেটা এবং বিষয়বস্তু বুঝতে পারে।

 

How to Write Structured Data

স্ট্রাকচার্ড ডেটা এইচটিএমএল কোড দিয়ে বানান যায়। আপনি একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য স্ট্রাকচার্ড ডেটা প্লাগইনও ব্যবহার করতে পারেন। কেবল প্লাগইন অনুযায়ী ডেটা ইনপুট করুন এবং এটি স্ট্রাকচার্ড ডেটা তৈরি করবে। আপনি গুগলের স্ট্রাকচার্ড ডেটা চেকারের মাধ্যমে আপনার স্ট্রাকচার্ড ডেটা চেক করতে পারেন। যদি আপনি কোন ত্রুটি খুঁজে পান, আপনাকে HTML কোডের মাধ্যমে ডেটা পরিবর্তন করতে হবে।

 

Generate XML Sitemap

XMLsitemap.org XML সাইটম্যাপ তৈরি করে। আপনার এক্সএমএল সাইটম্যাপ ইউআরএল https://yourdomain/sitemap_index.xml হওয়া উচিত। স্বাভাবিকভাবেই, এসইও প্লাগইনগুলিতে এক্সএমএল সাইটম্যাপ তৈরি করার বিকল্প রয়েছে। আপনি আপনার সাইটম্যাপ তৈরির জন্য এসইও প্লাগইন বা একটি অনলাইন এক্সএমএল সাইটম্যাপ জেনারেটর ব্যবহার করতে পারেন। একটি এক্সএমএল সাইটম্যাপ তৈরি করার পরে, আপনাকে অনুসন্ধান কনসোলে সাইটম্যাপ লিঙ্ক জমা দিতে হবে।

 

Connect Your Website to Google Search Console

যখন আপনার ওয়েবসাইট প্রকাশের জন্য সম্পূর্ণ প্রস্তুত থাকে তখন Google অনুসন্ধান কনসোলের সাথে সংযুক্ত করুন। সার্চ কনসোলের সাথে সংযোগ করা খুব কঠিন নয়, শুধু নিচের ধাপগুলো অনুসরণ করুন:

 

  • Login to your search console account with the mail address you have used to buy the domain and hosting.
  • Go to ADD PROPERTY
  • Submit your website URL
  • Now the search console will provide you an owner verification code .txt file
  • Download the .txt file
  • Upload the file to your cPanel and wait for few hours.
  • After few hours search console will verify the ownership of your property and then it will be connected to the search console.

যেহেতু আপনি অন-পেজ এবং টেকনিক্যাল এসইও সম্পন্ন করেছেন, এখন আপনার ওয়েবসাইটের মার্কেটিং করার সময়। আপনার ওয়েবসাইটের ট্রাফিক ফানেল এবং মার্কেটিং তৈরির সবচেয়ে ভালো উপায় হল অফ পেজ এসইও।

দেখা যাক অফ পেজ এসইও কি এবং এটি কিভাবে কাজ করে।

 

What is Off Page SEO

অফ পেজ এসইও ট্রাফিক ফানেল নির্মাণ ছাড়া আর কিছুই নয়। এইভাবে চিন্তা করুন, আপনি একটি খুব ভাল উপন্যাস লিখেছেন। কিন্তু আপনি যদি উপন্যাসটির বিপণন না করেন, তাহলে আপনি পাঠক পাবেন না। এটি আপনার ওয়েবসাইটের সাথেও ঘটতে পারে। আপনি অন-পেজ এবং টেকনিক্যাল এসইও দিয়ে একটি ভালো ওয়েবসাইট তৈরি করতে পারেন। কিন্তু আপনি যদি আপনার ওয়েবসাইটের জন্য মার্কেটিং না করেন তাহলে আপনি ট্রাফিক পাবেন না। ট্রাফিক ছাড়া, আপনার ওয়েবসাইটের কোন মূল্য নেই। ট্রাফিক পাওয়ার জন্য আপনাকে ট্রাফিক ফানেল তৈরি করতে হবে। ট্রাফিক ফানেল নির্মাণকে অফ পেজ এসইও বলা হয়।

 

How to do Off Page SEO

অফ পেজ এসইও শুরু করার আগে অথবা ট্রাফিক ফানেল তৈরির আগে আপনাকে একটি অফ পেজ এসইও কৌশল তৈরি করতে হবে। সমস্ত ওয়েবসাইট এর একই অফ পেজ এসইও বা লিঙ্ক-বিল্ডিং কৌশল প্রয়োজন হয় না। এখানে আমি কিছু অফ পেজ এসইও কৌশল শেয়ার করছি:

 

  • Guest Blogging
  • Commenting backlinks
  • Directory submission
  • Forum posting
  • Question answering
  • Web 2.0
  • Profile backlinks
  • Social bookmarking
  • Email marketing

ট্রাফিক ফানেল নির্মাণ শুরু করার আগে, আপনার একটি অফ পেজ এসইও কৌশল তৈরি করা উচিত কারণ উপরের সমস্ত লিঙ্কিং আপনাকে সব ধরণের ওয়েবসাইটের জন্য ভাল ফলাফল দেয় না।

 

Guest Blogging

ট্রাফিক ফানেল তৈরির জন্য গেস্ট ব্লগিং একটি ভাল কৌশল। এটি আপনার ডোমেন অথরিটি উন্নত করতে পারে। এটি সার্চ ইঞ্জিনগুলিতে আপনার বিশ্বস্ততার উন্নতি করে। কিন্তু গেস্ট ব্লগিং থেকে ভাল ফলাফল পাওয়ার জন্য আপনাকে হাই অথরিটি, উচ্চ ট্রাফিক, কম স্প্যাম স্কোর এবং বিশ্বস্ত ওয়েবসাইটে অতিথি পোস্ট করতে হবে।

 

আপনি যদি উচ্চ স্প্যাম স্কোর এবং কম ট্রাফিক ওয়েবসাইট এ গেস্ট পোস্ট করেন তবে আপনি কোন সুবিধা পাবেন না। উচ্চ স্প্যাম স্কোরের কারণে, আপনি গুগল থেকে পেনাল্টি পেতে পারেন। অন্যদিকে, কম ট্রাফিক সাইটের কারণে, আপনি আপনার ওয়েবসাইটে পর্যাপ্ত রেফারেল ট্র্যাফিক পাবেন না।

 

Comment Backlinks

আপনার ওয়েবসাইটে রেফারেল ট্র্যাফিক পেতে কমেন্ট ব্যাকলিঙ্কগুলিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার সবসময় গেস্ট ব্লগিং -এ উল্লিখিত একই নিয়ম অনুসরণ করা উচিত। আপনার লিঙ্ক সহ সর্বদা হাই অথরিটি, কম স্প্যাম এবং উচ্চ ট্রাফিক সাইটগুলিতে কমেন্ট করুন।

 

Directory Submission

ট্রাফিক ফানেল তৈরির আরেকটি দুর্দান্ত উপায় হল ডিরেক্টরি সাবমিশন। ভাল মানের ডিরেক্টরি সবসময় আপনাকে রেফারেল ট্রাফিক দিতে পারে, অন্য দিকে  একটি নিম্নমানের ডিরেক্টরি আপনার ওয়েবসাইটের জন্য খুবই ক্ষতিকর। বেশিরভাগ সময় ভাল মানের ডিরেক্টরি আপনার ব্লগ তালিকাভুক্তির জন্য অর্থ গ্রহন করে।

 

Forum Posting

ফোরাম এমন একটি জায়গা যেখানে মানুষ অনেক বিষয়ে কথা বলে। আপনি ফোরামে যোগ দিতে পারেন এবং প্রাসঙ্গিক বিষয়ে আপনার লিঙ্ক দিয়ে আপনার মতামত দিতে পারেন। এটি আপনাকে আপনার ওয়েবসাইটে ট্র্যাফিক ডাইভার্ট করতে সাহায্য করবে।

 

Question Answering

প্রশ্নের উত্তর দেওয়ার ওয়েবসাইটগুলি খুব জনপ্রিয় সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম। এখানে লোকেরা তাদের প্রশ্ন জিজ্ঞাসা করে এবং যারা উত্তর জানে, তাদের লিঙ্ক দিয়ে তাদের উত্তর পোস্ট করুন। এইভাবে, তারা তাদের ওয়েবসাইটে রেফারেল ট্র্যাফিক পায়। কোরা, ইয়াহু এন্সার  ইত্যাদি প্রশ্ন-উত্তর দেয়ার বড় প্ল্যাটফর্মের নাম।

 

Web 2.0

ওয়েব ২.০ আপনার ডোমেইন অথরিটি, বিশ্বাসযোগ্যতা এবং ট্রাফিক পাওয়ার জন্য একটি খুব ভাল জায়গা। ব্লগস্পট, টাম্বলার, রেডডিট, ওয়ার্ডপ্রেস ইত্যাদি ওয়েব ২.০ এর ভালো উদাহরণ। সমস্ত উল্লিখিত ওয়েব ২.০ তে খুব বড় ট্রাফিক রয়েছে। আপনি সহজেই এখানে একটি ফ্রী অ্যাকাউন্ট খুলতে পারেন এবং আপনার নিজস্ব ব্লগ তৈরি করতে পারেন। আপনি এই ওয়েব 2.0 ব্লগে লিঙ্ক তৈরি করতে পারেন এবং রেফারেল ট্রাফিক পেতে পারেন।

 

Social Bookmarking

আপনার ওয়েবসাইটে ট্রাফিক পাওয়ার জন্য সামাজিক বুকমার্কিং একটি ভাল কৌশল। আপনি ফেসবুক, টুইটার, পিন্টারেস্ট ইত্যাদি শীর্ষ-রেটযুক্ত সামাজিক প্ল্যাটফর্মগুলিতে খুব সহজেই সামাজিক বুকমার্কিং করতে পারেন।

শুধু আপনার বিষয় সম্পর্কিত লিঙ্ক সহ একটি পোস্ট করুন। এই পোস্ট এবং লিঙ্কটি সেই প্ল্যাটফর্মগুলিতে বুকমার্ক থাকবে যতক্ষণ না আপনি লিঙ্কটি সরান। আপনি আপনার ওয়েবসাইটে ট্রাফিক পাবেন যতক্ষণ না আপনি লিঙ্কটি সরান এবং এটি সারা জীবনের জন্য।

Email Marketing

ইমেইল মার্কেটিং আপনার ওয়েবসাইটে ট্রাফিক ডাইভার্ট করার একটি দুর্দান্ত উপায়। আপনি দেখতে পাবেন প্রায় সব সাইটই ইমেইল মার্কেটিং এর জন্য সাবস্ক্রাইবার পপ-আপ বা বক্স ব্যবহার করছে। লিড জেনারেসন এবং বিক্রয় রূপান্তরের জন্য এই বিপণন কৌশলটি খুবই কার্যকর। আপনি এই কৌশলটি ব্যবহার করতে পারেন ট্রাফিক ফানেল তৈরি করার জন্য।

 

ইমেইল মার্কেটিং এর জন্য আপনাকে সাবস্ক্রাইবার পপ-আপ বা বক্স সেট আপ করতে হবে। আপনি এর জন্য বিভিন্ন রকমের ইমাইল মার্কেটিং প্লাগইন ব্যবহার করতে পারেন। সেই প্লাগইনগুলি আপনাকে সাবস্ক্রাইবার পপ-আপ বা বক্স সরবরাহ করবে।

 

আপনার সাইট এ কোনো আপডেটের পর স্বয়ংক্রিয়ভাবে সাবস্ক্রাইবারসদের কাছে একটি ইমেল চলে যাবে।

শেষ কথা

এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বাংলা একটি কমপ্লিট গাইড লাইন। আশা করি যারা বাংলায় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসিও শিখতে চান তাদের জন্য এই ব্লগটি অনেক উপকারে আসবে।

Leave a Comment

Your email address will not be published.